We Love Emails, Do you?

Feedback

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

Posted by Wikipedia.org 23/08/2019 0 Comment(s) Best Authors,

 

শরদিন্দু বন্দ্যোপাধ্যায় (৩০ মার্চ ১৮৯৯ - ২২ সেপ্টেম্বর ১৯৭০) ছিলেন একজন ভারতীয় বাঙালি লেখক। তার জন্ম উত্তরপ্রদেশের জৌনপুর শহরে। তার রচিত প্রথম সাহিত্য প্রকাশিত হয় তার ২০ বছর বয়সে, যখন তিনি কলকাতায় বিদ্যাসাগর কলেজে আইন নিয়ে পড়াশুনো করছিলেন। পড়াশুনোর সাথেই তিনি সাহিত্য চর্চাও করতে থাকেন। তার সৃষ্টি গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ বক্সী আত্মপ্রকাশ করে ১৯৩২ সালে।

 

শরদিন্দু ১৯৩৮ সালে বম্বের বম্বে টকিজ এ চিত্রনাট্যকাররূপে কাজ শুরু করেন। ১৯৫২এ সিনেমার কাজ ছেড়ে স্থায়ীভাবে পুনেতে বসবাস করতে শুরু করেন। পরবর্তী ১৮ বছর তিনি সাহিত্য চর্চায় অতিবাহিত করেন। ১৯৭০ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।

 

শরদিন্দু ও সিনেমা

 

শরদিন্দুর জীবনে সিনেমার, বিশেষ করে বম্বের সিনেমার, খুব বড় ভূমিকা ছিল। তিনি যে ছবিগুলিতে চিত্রনাট্যকারের কাজ করেছেন সেগুলি হল দূর্গা (১৯৩৯), কঙ্গন (১৯৩৯), নবজীবন(১৯৩৯) ও আজাদ (১৯৪০)। তাঁর বিভিন্ন রচনা থেকেও সিনেমা তৈরি হয়েছে, যেমন নিম্নলিখিত বাংলা সিনেমাগুলি-

 

    চিড়িয়াখানা - নির্দেশক সত্যজিত রায়


    ঝিন্দের বন্দী - নির্দেশক তপন সিংহ


    বিষের ধোঁয়া


    দাদার কীর্তি - নির্দেশক তরুণ মজুমদার

 

'তিশগ্নি' নামে একটি পুরস্কারপ্রাপ্ত হিন্দি ছবি লেখকের ঐতিহাসিক ছোটগল্প 'মরু ও সঙ্ঘ'র চিত্ররুপ। তিনি রবীন্দ্র পুরস্কার (উপন্যাস 'তুঙ্গভদ্রার তীরে'র জন্য), শরৎস্মৃতি পুরস্কার, মতিলাল পুরস্কার প্রভৃতি পুরস্কার লাভ করেন।

 

উপন্যাস


মনচোরা (২০১৬) - মনচোরা উপন্যাস অবলম্বনে নির্মিত সন্দীপ রায় পরিচালিত চলচ্চিত্র। ব্যোমকেশ চরিত্রটি নিয়ে বাংলা এবং হিন্দী দুটো ভাষাতেই চলচ্চিত্র নির্মিত হয়েছে। বাংলায় নির্মিত আবার ব্যোমকেশ, ব্যোমকেশ ফিরে এলো ব্যোমকেশ বক্সী,হর হর ব্যোমকেশ, ব্যোমকেশ পর্ব এবং হিন্দীতে সুশান্ত সিং রাজপুতের চরিত্রায়নে ব্যোমকেশ বক্সী.

 

 

 

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

Join the Conversation: